পবিত্র হজ্জ যাত্রীদের আদব রহ্মা করা (পর্ব-৩) - Alhera-1

""আল্লাহ'র বিধান ছাড়া কোন বিধান মানি না""

রবিবার, ৪ আগস্ট, ২০১৯

পবিত্র হজ্জ যাত্রীদের আদব রহ্মা করা (পর্ব-৩)


‎بِسْــــــــــــــــــمِ-اﷲِالرَّحْمَنِ-اارَّحِيم‎
প্রথমেই জেনে রাখুন প্রিয় নবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্ম ভূমি মক্কা শরীফ আর কিয়ামত পর্যন্ত যেখানে শুয়ে আছেন-থাকবেন তাহলো মদীনা শরীফ, তাই বিশ্ব নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দেশে যাওয়ার পূর্বে সকলেরই মানুষিক প্রস্তুতি অত্যান্ত জরুরী, যেন আদবের খেলাফ কোন কাজ না হয়। কথা-বার্তা, চলাফেরা, উঠা-বসা, লেন-দেন, ইবাদত-বন্দেগী, খাওয়া- দাওয়া, সকল কাজেই আদব রহ্মা করে চলতে হবে। যদি কোন কাজে বে-আদবি ধরা পড়ে যায়, তাহলে নেকের বদলে, পাপের বস্তা নিয়ে দেশে আসতে হবে। তাই সাবধান!
দুঃখের বিষয় আমাদের সমাজে কিছু বেশী শিহ্মিত লোক আছেন যারা আদবের প্রতি লহ্ম না করে মক্কা-মাদীনা বলে থাকেন, কিন্তু মক্কা শরীফ, মাদীনা শরীফ তাদের জবান থেকে বের হয় না। অথচ মহান আল্লাহ তায়ালা নিজে কুদরাতি জবানে পবিত্র মক্কা শরীফকে সম্মানের সাথে পবিত্র কোরআনে মক্কা শব্দের সাথে মোবারক শব্দ যোগ করে মক্কার সম্মান বৃদ্ধি করেছেন।[সূরা আল-ইমরান আয়াত-৯৬]
আর মাদীনাকে তৈয়বা-মোনওয়ারা বলে সম্মান বৃদ্ধি করা হয়েছে। অথচ অনেক হাজী সাহেবের মুখ থেকে মক্কা-মাদীনা বের হয়ে আসে। কিন্তু মক্কা শরীফ, মাদীনা শরীফ বলতে চায় না।
সাবধান, আল্লাহ তায়ালা ও আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাকে সম্মান প্রদর্শন করেছেন, আমরা যদি সেই স্থানের সম্মান দেখাতে না পারি তাহলে বুঝতে হবে আমার ভাগ্য খারাপ, বুঝা যাবে আমার হজ্জ কবুল হয় নাই। হজ্জ কবুল না হওয়ার আলামত এসব বে-আদবী।
{কিতাবুল হজ্জ ও ওমরাহ| পৃ:৭}
(পড়া চালু রাখুন)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন